ন্যাশনাল ডেস্ক: সম্প্রতি দেশের খ্যাতনামা বিলাসবহুল প্যান প্যসিফিক সোনারগাঁও হোটেলে লেখক মোঃ সিরাজুল ইসলাম এফসিএ চুক্তিবদ্ধ হলেন সৃজনশীল প্রকাশনা জগতে দেশের অন্যতম সেরা জ্ঞানকোষ প্রকাশনীর সাথে। তিনি ২০২২ বইমেলা সামনে রেখে ৩টি বই প্রকাশের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন।

বর্তমানে তার ‘‘সিএ যদি হতে চান” নামে একটি ক্যারিয়ার ভিত্তিক বই প্রকাশ করেছে জ্ঞানকোষ প্রকাশনী। এটি এখন রকমারিসহ বিভিন্ন অনলাইন শপগুলোতে প্রি অর্ডারে আছে। বইটি বাজারে আসবে ১৫ অক্টোবর।

আগামী মাসে প্রকাশিত হবে টাইম ট্রাভেল নিয়ে তার দ্বিতীয় সায়েন্স ফিকশন ‘‘ভিন্ন সময়ের পৃথিবী”। এছাড়া বইমেলার আগে আসবে আরো একটি উপন্যাস।

মোঃ সিরাজুল ইসলাম এফসিএ’র লেখা বইয়ের সংখ্যা মোট ১৬টি। এর মধ্যে কয়েকটি বই                        রকমারিসহ বিভিন্ন সময়ে বেস্ট সেলার হিসেবে পাঠকদের মনে জায়গা করে নিয়েছে। তার রচিত বই সর্ম্পকে জিজ্ঞেস করা হলে তিনি বলেন-আমি সবসময় মানুষের জীবনভিত্তিক মৌলিক গল্প লিখতে পছন্দ করি। যেমন বহুল আলোচিত রোহিঙ্গা সমস্যা নিয়ে রোহিঙ্গাদের জীবনের গল্প নিয়ে লিখেছি উপন্যাস‘‘ সীমান্তের ওপারে”। এই বইটি পরে ইংরেজিতে অনুদিত হয়েছে ”Beyond The Border” নামে। লিখেছি এতোদিন ধরে বাংলা সাহিত্যে উপেক্ষিত সিএদের জীবনের গল্প নিয়ে মৌলিক সিরিজ ‘‘ হিমালয় পেরিয়ে”, “হিমালয় পেরিয়ে নবদিগন্ত” ও “অনন্ত আকাশে”র মতো উপন্যাস। বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে সুন্দরবন সংলগ্ন মানুষের জীবন ঘনিষ্ঠ উপন্যাস“নিঃসঙ্গ মোহনায়”। এইডস নিয়ে উপন্যাস “শিশির ভেজা পথ”। এছাড়া মরুর পথে ঘুরে ঘুরে তীব্র অনুভূতিতে সিক্ত হয়ে লিখেছি ইসলাম ও নবিজির জীবন নিয়ে কাব্যগ্রন্থ “মরুর পথে” ও “সুন্নাত প্রতিদিন”।

“সিএ যদি হতে চান” বইটি সর্ম্পকে জ্ঞানকোষ প্রকাশনীর ব্যবস্থাপনা পরিচালক ওয়াসি তরফদার বলেন-আমাদের দেশে বানিজ্য বিভাগের প্রফেশনাল ডিগ্রি সর্ম্পকে তথ্য সম্বলিত কোনো বই নেই। তাই এই বইটিতে একমলাটে বানিজ্যের সকল প্রফেশনাল ডিগ্রি সর্ম্পকে আলোকপাত করা হয়েছে। বইটি একজন শিক্ষার্থীকে বানিজ্য বিষয়ে তার ভবিষ্যৎ ক্যারিয়ার নির্ধারণের মতো গুরুত্বপূর্ন সিদ্ধান্ত নিতে সহায়তা করবে।

১৯৮৮ সালে প্রতিষ্ঠিত জ্ঞানকোষ প্রকাশনী প্রতিষ্ঠালগ্ন থেকেই প্রকাশনা জগতে দারুন সুনামের সাথে নিরলস কাজ করে নিজস্ব অবস্থান ধরে রেখেছে। হুমায়ূন আহমেদ, মুহাম্মদ জাফর ইকবাল থেকে শুরু করে অসংখ্য জনপ্রিয় লেখকদের বই নিয়ে কাজ করে যাচ্ছেন। সাহিত্যে সৃষ্টি করছেন নতুন প্রতিভার। তারই ধারাবাহিকতায় লেখক মোঃ সিরাজুল ইসলাম এফসিএ’র সঙ্গে জ্ঞানকোষ প্রকাশনীর এই চুক্তি দেশের সাহিত্যে কিছু মৌলিক সৃষ্টির স্বপ্ন দেখায়।

আপনার মতামত দিন